8 March 2021

১ টাকায় সপ্নপূরণ

 


শুনতে অবিশ্বাস্য মনে হলেও সত্যিকার অর্থেই ১ টাকায় সমাজের অবহেলিত শ্রেণীর সপ্নপূরণ করে চলেছে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার কিছু উদীয়মান তরুণ শিক্ষার্থীর ব্যতিক্রমী চিন্তার ফসল “১ টাকায় জীবন ফাউন্ডেশন” নামক সংগঠনটি। সংগঠনটির সদস্যরা প্রতিদিন মাত্র ১ টাকা হিসেবে মাসে ৩০ টাকা অনুদান দিচ্ছেন। এই অনুদানে কেউ পাচ্ছে এক বেলার খাবার, কেউ পাচ্ছে বই-খাতা, জীবিকা উপার্জনের সম্বল কিংবা জীবন রক্ষাকারী মূল্যবান ঔষধ। প্রতিষ্ঠা লগ্ন থেকেই এমন ব্যতিক্রমী কার্যক্রমের ধারাবাহিকতায় সংগঠনটির উদ্যোগে আজ উপজেলার কাশিপুর গ্রামের একটি মাদ্রাসার কোমলমতি শিশুদের মাঝে শিক্ষাসামগ্রী বিতরণ করা হয়েছে।


 কোনো শিশু যাতে অর্থাভাবে শিক্ষা থেকে বঞ্চিত না হয় তার লক্ষ্যে কাজ করছে সংগঠনটি। এসময় উপস্থিত ছিলেন আলী নদবী ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা ফারুক নোমানী, কালীগঞ্জ স্টুডেন্টস এ্যাসোসিয়েশন এর উপদেষ্টা সদস্য শেখ আসরারুল হক অরাভ, ১ টাকায় জীবন ফাউন্ডেশন এর সমন্বয়ক মোস্তফা ইবনে মাসুদ, কালীগঞ্জ স্টুডেন্টস এ্যাসোসিয়েশন এর সাধারণ সম্পাদক শেখ ফরহাদ রহমান, ১ টাকায় জীবন ফাউন্ডেশন এর মহাসচিব তহিদুল ইসলাম, সদস্য আসিফুজ্জামান প্রান্ত, আবুজার গিফারী, সাদমান ইসলাম, মো রাসেল হোসেন, হাসিব আহমেদ প্রমুখ।

এ ব্যাপারে জানতে চাওয়া হলে ১ টাকায় জীবন ফাউন্ডেশন এর সমন্বয়ক মোস্তফা ইবনে মাসুদ বলেন সংগঠনটি প্রতিষ্ঠালগ্ন থেকেই আত্ম মানবতার সেবায় কাজ করে আসছে। করোনা ভাইরাস পরিস্থিতিতে শতাধিক পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ সহ বিভিন্ন মানবিক কার্যক্রমের সাথে সবসময়ই সম্পৃক্ত থেকেছে। তারই ধারাবাহিকতায় আজকের এই শিক্ষা সামগ্রী বিতরণ কার্যক্রম। সংগঠনটির মৌলিক কার্যক্রমগুলোর মধ্যে শিক্ষা অন্যতম। শিক্ষা বিস্তারে আগামীতে আরো বৃহৎ পরিসরে কর্মকান্ড পরিচালনার ভাবনা রয়েছে। প্রতিদিন মাত্র ১ টাকা অনুদান প্রদান করার মাধ্যমে সমাজের সকল পেশার মানুষই সংগঠনটির সাথে কাজ করতে পারেন। তিনি আগামীর পথচলায় সকলের সহযোগিতা কামনা করেন।


শেয়ার করুন